নেত্রকোনা জেলা কত সালে প্রতিষ্ঠিত হয়। Netrakona district was established in which year?

নেত্রকোনা জেলা কত সালে প্রতিষ্ঠিত হয়। Netrakona district was established in which year?

নেত্রকোনা জেলা কত সালে প্রতিষ্ঠিত হয়।
নেত্রকোনা জেলা কত সালে প্রতিষ্ঠিত হয়। নেত্রকোনা জেলা ২৬৮ খ্রিস্টাব্দের এক ফেব্রুয়ারি থেকে নামকরণ করা হয়। বিস্তারিত পোস্টটি পড়ুন

নিজ শহর সম্পর্কে জানা যেমন জরুরী তেমনি কিছু তথ্য জেনেও আমরা উপকৃত এবং চমকিত হতে পারি। আজকে জেনে নেওয়া যাক নেত্রকোনা জেলা কত সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এবং এর নামকরণ কিভাবে হয় কত সালে এই জেলা স্বাধীন হয়।

জেলার নামটি অনেক আগের এ নামটি নাটোরকোনা নামক এক গ্রাম থেকে এসেছে। এই গানটি নেত্রকোনা জেলার উত্তর দিকে অবস্থান। পাগল পন্থী বিদ্রোহের উদ্দেশ্যে সপ্তম দশক শেষভাগে সরকার এই জেলার নামকরণ করেন নাটর কোনা গ্রাম থেকে । আর এই পাগল ছিলেন লেডি কান্দার টিপু পাগলা।
আসুন আমরা জেনে নেই নেত্রকোনা জেলা কত সালে প্রতিষ্ঠিত হয়। এবং কত সালে এর নামকরণ করা হয়। এবং কত সালে এই জেলাটি স্বাধীন হয়।

নেত্রকোনা জেলা।

নেত্রকোনা জেলা কত সালে প্রতিষ্ঠিত
নেত্রকোনা জেলা আজ থেকে অনেক বছর আগে নামকরণ করা হয়। এই জেলায় অনেক বিখ্যাত বিখ্যাত ব্যক্তিদের জন্মস্থান। নেত্রকোনা জেলায় মোট ৫৭ টি নদী ছিল। এ কারণে এই নেত্রকোনা জেলা একটি নদীমাতৃক জেলা। নেত্রকোনা জেলা নয় ডিসেম্বর হানাদার বাহিনী থেকে মুক্ত হয় এবং স্বাধীন হয় ১৯৭১ সালে। নেত্রকোনা জেলায় অনেকগুলো গ্রাম অনেকগুলো উপজেলা পৌরসভা মিলে অনেক বড় একটি জেলা।

নেত্রকোনা জেলা কত সালে প্রতিষ্ঠিত হয়। নেত্রকোনা জেলা কত সালে স্বাধীন হয়।

নেত্রকোনা জেলার ১৯৮৪ খ্রিস্টাব্দের জানুয়ারির ১৭ তারিখে নেত্রকোনা জেলা ঘোষণা করা হয়। একই খ্রিস্টাব্দের ফেব্রুয়ারির ১ তারিখ থেকে অনুষ্ঠান করে এই জেলার কার্যক্রম শুরু করেন।

নেত্রকোনা জেলার ১৯৭১ সালে ঐতিহাসিক নয় ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী থেকে মুক্তি হয় এবং মুক্ত দিবস। ১৯৭১ সালে ৯ ডিসেম্বর সকাল বেলায় শত্রুমুক্ত হয় নেত্রকোনা জেলা।
নেত্রকোনা জেলায় মোট ৫৭ টি নদী ছিল।
এখানে যে তথ্যগুলো দেওয়া হয়েছে সেগুলো যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের অন্য পোস্টগুলো পড়বেন এবং আমাদের সাথেই থাকবেন। আপনার যদি আরো কোন তথ্য জানার থাকে তাহলে আমাদের কমেন্টে জানাতে পারেন আমরা আপনাদের সহযোগিতা করার চেষ্টা করব। ধন্যবাদ সকল ভিউয়ার্সকে






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url