নেত্রকোনা জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ। Famous people of Netrakona district

নেত্রকোনা জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ। Famous people of Netrakona district

বিখ্যাত ব্যক্তি
নেত্রকোনা জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ। নেত্রকোনা জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ হলেন। বারী সিদ্দিক হুমায়ূন আহমেদ কুদ্দুস বয়াতি হেলাল হাফিজ আরো অনেকেই। বিস্তারিত পোস্টটি পড়ুন

আমাদের এই নেত্রকোনায় অনেক অনেক বিখ্যাত ব্যক্তিদের জন্ম। নেত্রকোনায় অনেক ভালো ভালো ঘোরার জায়গা আছে। তার মধ্যে অন্যতম হলো দুর্গাপুর পাহাড়। আমাদের এই নেত্রকোনা থেকে ইন্ডিয়া বর্ডার খুব কাছে।

নেত্রকোনা বাংলাদেশের অন্যতম একটি জায়গা। এখানে অনেক ভালো ভালো দেশের বিভিন্ন নাম করা ব্যক্তিদের জন্ম। নেত্রকোনার মানুষ তাদের আঞ্চলিক ভাষায় কথা বলতে খুব বেশি পছন্দ করেন। আর এই নেত্রকোনায় আমাদের বড় বড় ব্যক্তিদের জন্ম। কারো গ্রামের বাড়ি কারো জন্মস্থান কারো আবার মাতুল বাড়ি। নেত্রকোনা আগের চেয়ে অনেক উন্নত একটি শহর। নেত্রকোনার মানুষ পড়ালেখার দিক দিয়ে কুবি ভালো। আজকে আপনাদের সাথে আলোচনা করব নেত্রকোনার জেলার বিখ্যাত ব্যক্তি দের নাম নিয়ে।
 
আসুন আমরা জেনে নেই নেত্রকোনা জেলার বিখ্যাত ব্যক্তিদের নাম ও তাদের পরিচয়। তারা কত সালে জন্মগ্রহণ করেন এবং কে কি পরিচয় দেশে বিখ্যাত হয়েছেন।

নেত্রকোনা কিভাবে আসবেন ?।

নেত্রকোনা জেলার বিখ্যাত ব্যক্তি
ঢাকা থেকে নেত্রকোনা 180 কিলোমিটার। আর এখানকার পরিবহন মূলক খুবই ভালো। আপনি বাংলাদেশের যে কোন স্থান থেকে আসেন না কেন নেত্রকোনায় আসতে আপনার কোন ধরনের টেনশন ভোগ করতে হবে না। বাংলাদেশের যে কোন স্থান থেকে নেত্রকোনা আসার জন্য রাস্তা সব দিক দিয়ে খুবই ভালো। আসুন আমরা কিছু বিখ্যাত ব্যক্তিদের নাম এবং জন্ম সাল জেনে আসি। কিছু তথ্য আপনি পেয়ে যাবেন আমাদের এই পোস্ট থেকে।

নেত্রকোনা জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ। তাদের নাম ২০২৩

শাহ সুলতান রুমি।
তিনি উপমহাদেশের দ্বিতীয় ইসলাম প্রচারক নেতা ছিলেন। তার মাজার হলেন মদনপুর শাহ সুলতান জামে মসজিদে। তার মৃত্যু সাল 1075 শোনে মৃত্যুবরণ করেন মদনপুর নেত্রকোনায়।

মোহাম্মদ ইব্রাহিম খাঁ ।
তিনি উপমহাদেশের বিশিষ্ট মুসলিম নেতা। এবং নেত্রকোনায় অনেক কিছু স্কুলের প্রতিষ্ঠাতা। তার মধ্যে কিছু হল আঞ্জুমান মফিদুল ইসলাম এর প্রতিষ্ঠাতা মোহনগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠাতা নেত্রকোনা আঞ্জুমান মাদ্রাসার প্রতিষ্ঠাতা নেত্রকোনা আঞ্জুমান স্কুলের প্রতিষ্ঠাতা মোহনগঞ্জ টেকনিক্যাল স্কুলের প্রতিষ্ঠাতা তিনি ছিলেন।

মনা সরদার।
তিনি 19 শতকে নেত্রকোনা জেলার কৃষি আদিবাসী প্রেসিডেন্ট ও বিদ্রোহী নেতা ছিলেন। তিনি তখনকার সময়ে জুলুমদারীদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে ছিলেন।

নলি নিরঞ্জন সরকার।
তিনি 1882 এবং 1953 সন পর্যন্ত। কলকাতার সাবেক মেয়র ছিলেন। তখনকার সময় কলকাতা বাংলাদেশের আওতায় ছিল। এতক্ষণকার সময় টাও কুবি সুন্দর ছিল।

উকিল মুন্সি।
তিনি একজন সাধক ছিলেন এবং বাউল শিল্পী তিনি অনেক কিছু নিয়েই ভাবনা চিন্তা করতেন। আর এক সময় তিনি বাংলাদেশের সেরা একজন গীতিকার সুরকার এবং সাধক ছিলেন।

নরেশ রায়।
তিনি ছিলেন ব্রিটিশ আমলের স্বাধীনতা আন্দোলনের একজন খুব ভালো বিদ্রোহী নেতা। তখনকার সময়টা ছিল ২২শে এপ্রিল ১৯৩০ সন।

রশিদ উদ্দিন। 
তিনি একজন বাউল শিল্পী এবং সাধক । তিনি ১৮৮৯ এবং ১৯৬৮ সাল পর্যন্ত খুব ভালো একজন গায়ক এবং সাধক ছিলেন তিনি গীতিকার হিসেবে ১৯৯৯ সালে চলচ্চিত্র জগত থেকে পুরস্কার লাভ করেন।

জালাল উদ্দিন খাঁ।
তিনি হলেন একজন বালক এবং সুন্দর বাউল কবি এবং গায়ক। ১৮৯৪ সনে তিনি গায়কিত নামে ওঠেন। এবং ১৯৭২ সন পর্যন্ত তিনি খুব ভালো পারফরম্যান্স করে যান।

শাহাবুদ্দিন আহমেদ।
তিনি বাংলাদেশের ষষ্ঠ প্রধান বিচারক ছিলেন। এবং দুইবার দায়িত্ব পালনকারী রাষ্ট্রপতি ছিলেন। আর তিনার জন্ম আমাদের এই নেত্রকোনায়।

কর্নেল আবু তাহের।
তিনি একজন বিশিষ্ট মুক্তিযোদ্ধা বিপ্লবী নেতা। তার জন্ম হলেন ১৪ ই নভেম্বর ১৯৩৮ সালে। এবং তিনি একুশে জুলাই ১৯৭৬ সালে মুক্তিযুদ্ধায় ১১ নম্বর ক্যাম্পে যোগদান করেন। তিনি একজন বামপন্থী বিপ্লবী নেতা ছিলেন।

হেলাল হাফিজ।
তিনি একজন জনপ্রিয় আধুনিক কবি ছিলেন। তার জন্ম ৭ই অক্টোবর ১৯৪৮ সনে। তিনি বাংলাদেশের খুব জনপ্রিয় একজন কবি ছিলেন। তার কবিতা এখনো মানুষের হৃদয় ছুঁয়ে যায়।

হুমায়ূন আহমেদ।
তিনি বাংলাদেশের খুব জনপ্রিয় একজন কথাসাহিত কবি ছিলেন। বাংলাদেশের এখন অনেক জায়গায় তার গল্প মানুষের হৃদয় কেড়ে নিয়েছে। তিনি ১৩ নভেম্বর ১৯৪৮ সালের এবং ১৯ জুলাই ২০১২ পর্যন্ত কথা সাহিত্যে ছিলেন।

কুদ্দুস বয়াতি।
তিনি বাংলাদেশের জনপ্রিয় একজন গীতিকার সুরকার এবং শিল্পী। বাংলাদেশে তিনি প্রথম পড়ালেখা না করে শিল্পী হয়েছিলেন। আর তার প্রথম হুমায়ূন আহমেদ তাকে নাট্য জগতে তুলে ধরেন।

বারী সিদ্দিক।
তিনি বাংলাদেশের খুব জনপ্রিয় একজন বাঁশি সংগীতশিল্পী ছিলেন। এবং তার পাশাপাশি তার কিছু গানের অ্যালবাম ও বের হয়েছিল। তবে এখনো তার গান মানুষের মুখে খুব শোনা যায়। তিনি ২৪ নভেম্বর 2017 সালে মৃত্যুবরণ করেন।
নেত্রকোনা জেলার বিখ্যাত ব্যক্তিবর্গ।
নেত্রকোনার জেলার বিখ্যাত ১৭০ জন ব্যক্তি রয়েছেন। সবার তথ্য দিতে পারলাম না। আপনাদের যদি এই তথ্যগুলো জানার খুবই প্রয়োজন তাকে। তাহলে আমাকে কমেন্ট করে জানাতে পারেন। আমি পরবর্তী আর অন্য একটি পোস্টে। সকল তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করার চেষ্টা করব। সাথে ছবিও দিয়ে দিতে পারব। ধন্যবাদ সকল ভিউয়ার্সকে

এখানে যাদের নাম দেওয়া হয়েছে তারা সবাই একসময় দেশে খুব নামিদামি লোক ছিলেন। কিছু কিছু মানুষ এখনো দেশে খুবই জনপ্রিয়। আশা করি আপনি এই পোস্ট থেকে কিছুটা হলেও উপকৃত হয়েছেন। যদি এই পোস্ট পড়ে আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে আমাদের অন্য পোস্টগুলো পড়তে পারেন।







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url