নেত্রকোনা জেলার বিখ্যাত কবি। Famous Kobi of Netrakona district

নেত্রকোনা জেলার বিখ্যাত কবি। Famous Kobi of Netrakona district

নেত্রকোনা জেলার বিখ্যাত কবি
নেত্রকোনা জেলার বিখ্যাত কবি। নেত্রকোনা জেলার বিখ্যাত কবি হলেন অসীম সাহা নেত্রকোনা জেলার বিখ্যাত কবি। বিস্তারিত পোস্টটি পড়ুন

নেত্রকোনা জেলার অনেক নামি দামি বিখ্যাত কবি আছেন। যারা আজ থেকে অনেক আগে দেশের এক নাম্বার কবি ছিলেন। আজ থেকে ৯০ দশকের আগের এই কবিদের ইতিহাসের খাতায় নাম আছে। নেত্রকোনা জেলায় অনেক নামিদামি এবং বিশিষ্ট মানুষ আছেন। যারা একসময় পুরো বাংলাদেশ কাপিয়েছে। নেত্রকোনা জেলা বাংলাদেশের সবচেয়ে অন্যতম একটি জেলা। এই জেলায় যেমন নামিদামি লোক আছেন তেমন কৃষি দিক দিয়েও অনেক এগিয়ে।


নেত্রকোনা জেলা আমাদের কাছে গর্বিত একটি জেলা। এই জেলায় অসংখ্য মানুষ আছেন যাদের নাম ইতিহাসের পাতায় এখনো রয়েছে।

নেত্রকোনা জেলার বিখ্যাত কবি হলেন

আজকে আমরা আলোচনা করব আপনাদের সাথে নেত্রকোনা জেলার সকল কবি দের নিয়ে । তাহলে চলুন আমরা জেনে আসি নেত্রকোনা জেলার সকল কবিদের নাম এবং জন্মস্থান এবং তারা কে কি সাহিত্যে কবি ছিলেন। নিচে সকল কবিদের নাম ঠিকানা দেওয়া হলো।

নেত্রকোনা জেলার বিখ্যাত কবিদের নাম এবং জন্মস্থান

নেত্রকোনা জেলার বিখ্যাত কবিদের নাম

কাহ্ন পা
কাহ্ন পা তিনি জন্মগ্রহণ করেন খ্রিষ্টপুর আটপাড়া গ্রাম মতান্তরে তখন এই গ্রামটি ভারতের উড়িষ্যা নামে পরিচিত ছিল। এবং তিনি অষ্টম নবম শতকে বাংলা সাহিত্যের প্রথম নির্দেশক এবং চর্যাপদের প্রধান কবি ছিলেন।

কবি কঙ্ক
কবি কঙ্ক তিনি নেত্রকোনার কেন্দুয়া বিপ্রগ্রামে জন্মগ্রহণ করেন। সময়টা ছিল আনুমানিক 15 শতকের দিকে। আর তিনি মধ্যযুগের বিখ্যাত একজন কবি ছিলেন।

চন্দ্র কুমার দে 
চন্দ্র কুমার দে। তার জন্য মস্তান হচ্ছে নেত্রকোনার আয় তোর গ্রাম কেন্দুয়ায় উপস্থিত। তিনি 1889 এবং 1987 সনে ময়মনসিংহ জেলার গীতিকার সংগ্রহ গ্রাহক ছিলেন।

মনসুর বয়াতি।
মনসুর বয়াতির জন্মস্থান হচ্ছে নেত্রকোনা জেলার কেন্দুয়া গ্রামে। তিনি সপ্তম ও অষ্টম দশকের দিকে প্রখ্যাত লোকগায়ক এবং সংগ্রাহক ছিলেন। এখনো তার অনেক কিছু আমরা শুনতে পাই।

জালাল খাঁ।
জালাল কার জন্মস্থান ছিলেন সিংহেরগাও কেন্দুয়া নেত্রকোনা জেলা তিনি ১৩০৫ এবং ১৩৮১ শতাব্দী প্রখ্যাত বাউল এবং সাধক গায়ক ও কবি নামে পরিচিত ছিল। তার কবিতা এখনো মানুষের হৃদয় ছুয়ে যায়।

চান মিয়া।
সাধক বাউল চান মিয়া। তার জন্মস্থান নেত্রকোনা জেলার খাট পোড়া গ্রামে উপস্থিত। তিনি ১৩২৫ এবং ১৩৯৯ শতাব্দী মরমী একজন সাধক ছিলেন। এখনো তার অনেক গান আছে যে ওরা মানুষে এখনো শুনলে কান্না চলে আসে।

শৈলজারঞ্জন মজুমদার।
শৈলজারঞ্জন মজুমদার জন্মস্থান ছিলেন নেত্রকোনা জেলার মোহনগঞ্জ থানার বাহাম গ্রামে। তিনি ১৯০০ থেকে বর্তমান সময় পর্যন্ত রবীন্দ্রসংগীত শিল্পী ও স্বরলিপিকার আছেন।

খালেক দাত চৌধুরী।
খালেক দাঁত চৌধুরী নেত্রকোনা জেলার আটপাড়া থানার মুনাজুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯০৭ এবং ১৯৮৫ সাল পর্যন্ত প্রখ্যাত সাহিত্যিক কবি ছিলেন।

হুমায়ূন আহমেদ।
হুমায়ূন আহমেদ নেত্রকোনা জেলার কেন্দ্রীয় থানার কুতুবপুর গ্রামের জন্মগ্রহণ করেন। এবং ১৯৪৮ সন থেকে ২০১২ সাল পর্যন্ত বাংলাদেশের সমকালীন সবচেয়ে জনপ্রিয় একজন কথাসাহিতিক কবি ছিলেন।

নির্মলেন্দু গুণ।
নির্মলেন্দু গুণ নেত্রকোনা জেলার পাহাড়টা থানার খাস তলা গ্রামে জন্ম হয়। তিনি 1985 সাল থেকে এখন পর্যন্ত বিখ্যাত কবি আছেন।

যতীন সরকার।
যেদিন সরকার নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার চন্দ্র গ্রামে জন্ম হয়। এবং তিনি হাজার 936 থেকে এখন পর্যন্ত প্রখ্যাত লেখক এবং গবেষক শিক্ষাবিদ রয়েছেন।

রওশন ইজদানি।
রওশন ইজদানি নেত্রকোনার কেন্দ্র থানার বিদ্যাবল্লব গ্রামে জন্মগ্রহণ করেন তিনি ১৯১৭ সাল থেকে ১৯৬৭ সাল পর্যন্ত কবি প্রাবন্ধিক ও লোকসাহিত্য সংগ্রাহক কবি ছিলেন।

সিরাজ উদ্দিন কাশেম পুরি।
সিরাজ উদ্দিন কাশেমপুরী নেত্রকোনার কেন্দ্র থানার কাশিমপুর গ্রামে জন্ম হয় তিনি 1901 থেকে 1976 সাল পর্যন্ত প্রখ্যাত লেখক এবং গবেষক ও লোকসাহিত্য বিশারদ কবি ছিলেন।

অধ্যাপক খ গ্যাস কিরণ তালুকদার।
অধ্যাপক খ গ্যাস কিরম তালুকদার নেত্রকোনা জেলার কলমাকান্দা থানার রানীগাও গ্রামে জন্মগ্রহণ করেন তিনি 1948 সন থেকে ২০০৭ সাল পর্যন্ত লেখক গবেষক ও নিত্যবাদী কবি ছিলেন।

ডাক্তার মোঃ জাফর ইকবাল।
ডাক্তার মোহাম্মদ জাফর ইকবাল নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার কুতুব্বর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি 1952 সন থেকে এখন পর্যন্ত জনপ্রিয় সাহিত্যিক ও কম্পিউটার প্রযুক্তিবিদ কবি আছেন।

হেলাল হাফিজ।
হ্যালো হাফিজ নেত্রকোনার আটপাড়া থানার বড়তলী গ্রামের জন্মগ্রহণ করেন তিনি ১৯৪৮ জন থেকে এখন পর্যন্ত প্রখ্যাত কবি রয়েছেন

ডঃ মোঃ আনিসুর রহমান।
ডঃ মুহাম্মদ আনিসুর রহমান কেন্দ্র থানার খাউরহাট গ্রামে জন্ম হয় তিনি 19 ৬৭ থেকে ১৯৯২ পর্যন্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ সাহিত্যিক কবি ছিলেন।

আব্দুল মজিদ তালুকদার।
আব্দুল মজিদ তালুকদার কেন্দুয়া থানার এটাও তা গ্রামে জন্ম হয় তিনি 1906 থেকে 1989 পর্যন্ত পল্লীগীতি গীতিকার প্রখ্যাত গায়ক ও কবি ছিলেন।

শশী কুমার হ্যাশ।
শশী কুমার হেজ সাজি ওরা গ্রামে কেন্দুয়া থানার জন্মগ্রহণ করেন। তিনি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তৈলচিত্র শিল্পী ছিলেন।

উকিল মুনশি।
কোকিল মুন্সি মোহনগঞ্জ থানার জালালপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি হাজার 885 সন থেকে ১৯৭৮ সাল পর্যন্ত প্রখ্যাত বাউল সাধক এবং কবি ছিলেন।

রশিদ উদ্দিন।
রশিদ উদ্দিন নেত্রকোনা সদর থানার বাহির চাপরা গ্রামে জন্মগ্রহণ করেন তার ১৮৮৯ থেকে ১৯৬৮ সন পর্যন্ত প্রখ্যাত বাউল শিল্পী ও সাধক পুরুষ কবি ছিলেন।

মাহাবুব তালুকদার।
মাহবুক্ত তালুকদার পূর্বধলা থানার হাঁপানিয়া গ্রামে ১৯৪১ সন থেকে এখন বর্তমান পর্যন্ত বিশিষ্ট কোভিদ লেখক ও সংগঠন শিল্পী রথ হয়েছেন।

এখানে যে সকল কবিদের নাম দেওয়া হয়েছে সবাই অনেক হাই লেভেলের কবি ছিলেন। নেত্রকোনা জেলার যে কোন প্রশ্ন  আপনি আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আমরা চেষ্টা করব আপনার সঠিক উত্তর দেওয়ার জন্য। পোস্টটি যদি আপনাদের ভালো লাগে তাহলে আমাদের অন্য পোস্টগুলো পড়তে পারেন। ধন্যবাদ সকল ভিউয়ার্স কে ।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url