নেত্রকোনা জেলার গ্রাম কয়টি

নেত্রকোনা জেলার গ্রাম কয়টি

নেত্রকোনা জেলার গ্রাম কয়টি
নেত্রকোনা জেলার গ্রাম কয়টি 2023। নেত্রকোনা জেলার মোট গ্রামের সংখ্যা হল ২২৯৯ টি। তার মধ্যে আরো রয়েছে। বিস্তারিত পোস্টটি পড়ুন

বাংলাদেশের মধ্যাঞ্চলে নেত্রকোনা জেলা ময়মনসিংহ বিভাগের একটি প্রশাসনিক এলাকা। এই জেলা পাহাড়ি অঞ্চল জলপথ লাল বালি সিনেমাটির পাহাড় টিলা হাওয়ার নদী-নালা কাল বিল এবং কিসের দিক দিয়ে নাম্বার এ কে এই নেত্রকোনা জেলা। নেত্রকোনা জেলায় মোট ১০টি উপজেলা রয়েছে। আর এই দশটি উপজেলার মধ্যে ১১ টি থানাও রয়েছে। ১১ টি থানার মধ্যে পাঁচটি পৌরসভা। নেত্রকোনা জেলায় ৮৬টি ইউনিয়ন রয়েছে। এই জেলায় ১৯৬৭ টি মৌজা আছে। নেত্রকোনা জেলার মোট গ্রামের সংখ্যা হল ২২৯৯ টি গ্রাম। এবং সংসদীয় আসন হচ্ছে পাঁচটি।

নেত্রকোনা জেলায় শিক্ষার হারের পরিমাণ খুবই বেশি। পুরো জেলায় শিক্ষার হার 64.13%। আর এই নেত্রকোনা পুরো জেলার মিলিয়ে পুরুষ শিক্ষাগত যোগ্যতা ৩৭.৯%। এবং মহিলাদের শিক্ষাগত যোগ্যতা ৩১.৯%। আমাদের এই জেলায় বিশ্ববিদ্যালয়ের সংখ্যা একটি। নেত্রকোনা জেলার মধ্যে মেডিকেল কলেজ রয়েছে একটি। সব মিলিয়ে মোট কলেজের সংখ্যা ২৮ টি। আর এই জেলায় মাধ্যমিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ২৩৬টি। নেত্রকোনা জেলায় প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১০৮৩ টি। এবং ইসলামিক মাদ্রাসার সংখ্যা ১৬০ টি।

আসুন আমরা জেনে নেই নেত্রকোনা জেলার দশটি উপজেলার নাম এবং 11 টি থানার নাম পাঁচটি পৌরসভার নাম ও ৮৬ টি ইউনিয়নের নাম। এবং ২২৯৯ টি গ্রামের নাম।

নেত্রকোনা জেলার দশটি উপজেলার নাম।

নেত্রকোনা জেলার দশটি উপজেলার নাম। 2

আটপাড়া।
আটপাড়া থানা ১৯২.১৫০ কিলোমিটার আয়তন। আটপাড়া উপজেলায় ইউনিয়ন রয়েছে ৬০ টি। যার মধ্যে স্বরমুশিয়া, শুনই,লুনেশ্বর, বানিয়া জান, তেলিগাতী, সুখারী, এবং দুওজ।

কলমাকান্দা।
কলমাকান্দা ৩৭৬,২২ বর্গ কিলোমিটার। কলমাকান্দা উপজেলায় ৮ টি ইউনিয়ন রয়েছে। কলমাকান্দা থানার আট ইউনিয়নের নাম হল। কলমাকান্দা, নাজিরপুর, পোগলা, বড় খাপন, লেঙ্গুড়া, খারনৈ,কৈলাটি, রংছাতী, এ ৮ টি ইউনিয়ন নিয়ে কলমাকান্দা থানা।

কেন্দুয়া।
কেন্দুয়া হচ্ছে ৩০৩ দশমিক ৬০ বর্গ কিলোমিটার কেন্দুয়া উপজেলার আয়তন। কেন্দুয়া থানায় ১৩ টি ইউনিয়ন রয়েছে। সেগুলো হলো। আশুজিয়া, দলপা, গড়াডোবা,গণ্দা, সান্ধি কোনা, মাসকা, বলাই শিমুল, নওপাড়া, কান্দিউরা, চিরান্ঘ, রোয়াইলবাড়ি আমতলা, মোজাফরপুর,পাইকুড়া। এই হল কেন্দ্র থানার ১৩ টি ইউনিয়নের নাম।

খালিয়া জুড়ি।
কালিয়াজুরী ২৯৭ দশমিক ৬৩ বর্গ কিলোমিটার আয়তন। কালিয়াজুরী থানা ৬ টি ইউনিয়ন আছে। খালিয়াজুরী উপজেলার ৬ টি ইউনিয়নের নাম। মেন্দিপুর, চাকুয়া, কালিয়াজুরী,নগর, কৃষ্ণপুর, গাজীপুর। খালিয়াজুরীর এই ৬ টি ইউনিয়ন।

দুর্গাপুর।
দুর্গাপুরে ২৭৯ দশমিক 28 বর্গ কিলোমিটার আয়তন। দুর্গাপুর উপজেলা ৭ টি ইউনিয়ন রয়েছে। দুর্গাপুর থানায় ১ টি পুরসভা রয়েছে। পৌরসভার নাম দুর্গাপুর। দুর্গাপুর থানার ৭ টি ইউনিয়নের নাম। কুল্লাগড়া, দুর্গাপুর, চন্ডিগড়, বিরিশিরি, বাকলজোড়া, কাকৈরগড়া, গাও কান্দিয়া,। এই হল দুর্গাপুর থানার ৭ টি ইউনিয়নের নাম।

নেত্রকোনার সদর।
নেত্রকোনা সদরের ৩৪১.৭১ বর্গ কিলোমিটার আয়তন। নেত্রকোনা সদরে একটি পৌরসভা রয়েছে। নেত্রকোনা সদরে ১২টি ইউনিয়ন রয়েছে। সেগুলোর নাম হল। মৌগাতী, মেদনী, ঠাকুরাকোনা, সিংহের বাংলা, আমতলা, লক্ষীগঞ্জ, মদনপুর, কালিয়াড়া ঘাবরাগাতি, রৌহা, চল্লিশা, দক্ষিণ বিশিউড়া, কাইলাটি,। এই হল নেত্রকোনা সদরের ১২ টি ইউনিয়নের নাম।

পূর্বধলা।
পূর্বধলা ৩০৮.৪ এর বর্গ কিলোমিটার আয়তন। পূর্বধলা থানায় ১১টি ইউনিয়ন রয়েছে। হোগলা, জারিয়া, ঘাগড়া, ধলামূলগাও, পূর্বধলা, বিশকাকুনী,আগিয়া, নারান্দিয়া, গোহালাকান্দা,খলিশাউড়া,বৈরাটি,। এই হল পূর্বধলা থানার ১১ টি ইউনিয়নের নাম।

বারহাট্টা।
বারহাট্টা ২২০ বর্গ কিলোমিটার এর আয়তন। বারহাট্টা থানায় মোট ৭ টি ইউনিয়ন রয়েছে। যা হল, বাউসী, রায়পুর,সাহতা,আসমা, বারহাট্টা,চিরাম, সিংধা,। এই হল বারহাট্টা থানার ৭ টি ইউনিয়নের নাম।

মদন।
মদন উপজেলায় ২৩৩ দশমিক ৩০ বর্গ কিলোমিটার এর আয়তন। মদন থানায় ৮ টি ইউনিয়ন রয়েছে। যা হলো, কাইটাইল, ফতেপুর, চানগাও, মদন, গোবিন্দশ্রী, নায়েকপুর,তিয়শ্রী,মাঘান,। এই হল মদন থানার ৮ টি ইউনিয়নের নাম।

মোহনগঞ্জ।
মোহনগঞ্জ উপজেলায় ২৪১ দশমিক ৯৯ বর্গ কিলোমিটার এর আয়তন। মোহনগঞ্জ থানায় ১ টি পৌরসভা রয়েছে এবং ৭টি ইউনিয়ন রয়েছে। ইউনিয়ন গুলোর নাম হল। বড়কাশিয়ি বিরামপুর,বড়তলী বানিহারী, তেতুলিয়া, মাঘান সিয়াদার,গাগলাজুর,সমাজ সহিলদেও,সুয়াইর,। এগুলো মোহনগঞ্জ থানার ৭টি ইউনিয়নের নাম।

নেত্রকোনা জেলার ৫ টি সংসদীয় আসনের নাম।

নেত্রকোনা জেলার ৫ টি সংসদীয় আসনের নাম।

নেত্রকোনা ১।
সংসদীয় আসন ১৫৭ নাম্বারে নেত্রকোনা ১। এই এলাকাটি দুর্গাপুর উপজেলা এবং কলমাকান্দা উপজেলা নিয়ে গঠিত। এই উপজেলায় সংসদ সদস্য ছিলেন মানু মজুমদার। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের রাজনৈতিক দলের জাতীয় সংসদ সদস্য ছিলেন।

নেত্রকোনা ২।
সংসদীয় আসন ১৫৮ নাম্বার জাতীয় সংসদীয় স্থান। আর এই এলাকাটি নেত্রকোনা সদর উপজেলা এবং বারহাট্টা উপজেলা নিয়ে গঠিত। এই উপজেলায় সংসদ সদস্য ছিলেন আশরাফ আলী খান খসরু। তিনি বাংলাদেশের আওয়ামী লীগ রাজনৈতিক দলের জাতীয় সংসদ সদস্য।

নেত্রকোনা ৩।
নেত্রকোনার ৩ ১৪৯ জাতীয় সংসদ সদস্য আসন। এই নির্বাচনী এলাকাটি হচ্ছে আটপাড়া উপজেলা এবং কেন্দুয়া উপজেলা নিয়ে গঠিত। আর এই উপজেলায় সংসদ সদস্য ছিলেন অসীম কুমার উকিল। তিনি বাংলাদেশের রাজনৈতিক দল আওয়ামী লীগের জাতীয় সংসদ সদস্য ছিলেন।

নেত্রকোনা ৪।
নেত্রকোনা 4 ,১৬০ তম জাতীয় সংসদ সদস্যের আসনে ছিলেন। এই নির্বাচনী এলাকাটি হচ্ছে মদন উপজেলা কালিয়াজুরী উপজেলা এবং মোহনগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এই জেলায় জাতীয় সংসদ সদস্য ছিলেন রেবেকা মমিন একজন নারী। তিনি বাংলাদেশের আওয়ামী লীগ রাজনৈতিক দলের জাতীয় সংসদ সদস্য ছিলেন।

নেত্রকোনা ৫ আসন।
নেত্রকোনা ৫ আসনে ১৬১ তম সংসদে উপস্থিত ছিলেন ছিলেন। এই এলাকাটি পূর্বধলা  উপজেলা নিয়ে গঠিত। এই জেলার জাতীয় সংসদ সদস্য ছিলেন ওয়ারেসাত হোসেন বেলাল তিনি একজন বীর প্রতীক ছিলেন। তিনি বাংলাদেশের রাজনৈতিক দল আওয়ামী লীগের জাতীয় সংসদ সদস্য হিসেবে ছিলেন।

নেত্রকোনা জেলার মোট ইউনিয়ন কয়টি।

নেত্রকোনা জেলায় ইউনিয়নের সংখ্যা হল 86 টি। সে সব গুলোর নাম নিচে দেওয়া হল।

স্বরমুশিয়া, শুনই,লুনেশ্বর, বানিয়া জান, তেলিগাতী, সুখারী, এবং দুওজ। কলমাকান্দা, নাজিরপুর, পোগলা, বড় খাপন, লেঙ্গুড়া, খারনৈ,কৈলাটি, রংছাতী। আশুজিয়া, দলপা, গড়াডোবা,গণ্দা, সান্ধি কোনা, মাসকা, বলাই শিমুল, নওপাড়া, কান্দিউরা, চিরান্ঘ, রোয়াইলবাড়ি আমতলা, মোজাফরপুর,পাইকুড়া। মেন্দিপুর, চাকুয়া, কালিয়াজুরী,নগর, কৃষ্ণপুর, গাজীপুর। কুল্লাগড়া, দুর্গাপুর, চন্ডিগড়, বিরিশিরি, বাকলজোড়া, কাকৈরগড়া, গাও কান্দিয়া,। মৌগাতী, মেদনী, ঠাকুরাকোনা, সিংহের বাংলা, আমতলা, লক্ষীগঞ্জ, মদনপুর, কালিয়াড়া ঘাবরাগাতি, রৌহা, চল্লিশা, দক্ষিণ বিশিউড়া, কাইলাটি,। হোগলা, জারিয়া, ঘাগড়া, ধলামূলগাও, পূর্বধলা, বিশকাকুনী,আগিয়া, নারান্দিয়া, গোহালাকান্দা,খলিশাউড়া,বৈরাটি,। বাউসী, রায়পুর,সাহতা,আসমা, বারহাট্টা,চিরাম, সিংধা,। কাইটাইল, ফতেপুর, চানগাও, মদন, গোবিন্দশ্রী, নায়েকপুর,তিয়শ্রী,মাঘান,। বড়কাশিয়ি বিরামপুর,বড়তলী বানিহারী, তেতুলিয়া, মাঘান সিয়াদার,গাগলাজুর,সমাজ সহিলদেও,সুয়াইর,।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url